ষাট বছর পাড়িয়ে জানলাম মহামূর্খ আমি। জানি কিন্তু বিশ্বাস করি না।
অন্যদিকে বিশ্বাস করতাম জানি অনেক। একটা বয়সে দেখতে গেলাম জানিটা কেমন জানা। ফুশ। সবই তো বিশ্বাস। বেশিটাই এ বলেছেন ও বলেছে । বহু বিশ্বাস ক্যামনে আল মনেই পড়ে না গা।
বিজ্ঞান মনস্ক হতে চাই। প্রথম বাধা জানাটা অজানা। স্মরণ শক্তি তাগড়া হলে জানা বা বিশ্বাসের ব্যাকগ্রাউন্ড এবং বা উৎসঃ স্পষ্ট হয়।
এই সব ভাব নিয়ে উস্তাদ বুধুরাম ইগনোরেমাস নোবডি হতে মন চাইল। কঠিন শ্রমিক নই। ঠেলে ঠুলে চলতে চলতে এই হাল। জানি আমি রাম বুদ্ধু কিন্তু চেতনায় পৌঁছে নি। অহঙ্কার এর পাথর সরাতে , পরবর্তী লড়াই। জানি না মেনে নেয়া টা অভ্যাসে এলে সময় অপব্যয় কমে, নয় কি?
এই ব্লগে অজ্ঞতার ভূড়ি ভূড়ি সাক্ষ্য বা প্রমাণ থাকলেও অজ্ঞতা স্বীকার নাই মনে হয়।
অন্যদিকে বিশ্বাস করতাম জানি অনেক। একটা বয়সে দেখতে গেলাম জানিটা কেমন জানা। ফুশ। সবই তো বিশ্বাস। বেশিটাই এ বলেছেন ও বলেছে । বহু বিশ্বাস ক্যামনে আল মনেই পড়ে না গা।
বিজ্ঞান মনস্ক হতে চাই। প্রথম বাধা জানাটা অজানা। স্মরণ শক্তি তাগড়া হলে জানা বা বিশ্বাসের ব্যাকগ্রাউন্ড এবং বা উৎসঃ স্পষ্ট হয়।
এই সব ভাব নিয়ে উস্তাদ বুধুরাম ইগনোরেমাস নোবডি হতে মন চাইল। কঠিন শ্রমিক নই। ঠেলে ঠুলে চলতে চলতে এই হাল। জানি আমি রাম বুদ্ধু কিন্তু চেতনায় পৌঁছে নি। অহঙ্কার এর পাথর সরাতে , পরবর্তী লড়াই। জানি না মেনে নেয়া টা অভ্যাসে এলে সময় অপব্যয় কমে, নয় কি?
এই ব্লগে অজ্ঞতার ভূড়ি ভূড়ি সাক্ষ্য বা প্রমাণ থাকলেও অজ্ঞতা স্বীকার নাই মনে হয়।
No comments:
Post a Comment